ওয়াহাবি আন্দোলনের বিবরণ দাও। [জ্ঞানমূলক রচনাধর্মী প্রশ্ন]


'ওয়াহাবি' কথার অর্থ নব জাগরণ। আরব দেশে আবদুল ওয়াহব (১৭৫৩-৮৭) নামে এক ধর্মপ্রাণ মুসলিম ধর্মে এক সংস্কার আন্দোলন শুরু করেন। তাঁর অনুগামীরা ওয়াহাবি নামে পরিচিত।

• নেতৃত্ব ও আন্দোলন:

ওয়ালিউল্লাহ: উনিশ শতকের প্রথমার্ধে ভারতে ওয়াহাবি আন্দোলনের সূচনা করেন দিল্লির মুসলিম সাধু শাহ ওয়ালিউল্লাহ এবং তাঁর পুত্র আজিজ। প্রথমদিকে ভারতে এই আন্দোলন ছিল নিছকই ইসলামের শুদ্ধি আন্দোলন।

সৈয়দ আহম্মদ: রায়বেরিলির সৈয়দ আহম্মদ ওয়াহাবি আন্দোলনকে একাধারে ধর্মীয় ও রাজনৈতিক আন্দোলনে পরিণত করেন। মক্কায় 'হজ' করতে গিয়ে তিনি আরবদেশের ওয়াহাবি আন্দোলনের দ্বারা বিশেষভাবে প্রভাবিত হন। তিনি নতুন কলেবরে ভারতে এই আন্দোলন শুরু করেন। এদেশীয় ইংরেজদের তিনি শত্রু বলে চিহ্নিত করেন। ইংরেজ অধিকৃত ভারতকে তিনি দার-উল-হারব (বিধর্মীর দেশ) বলে মনে করতেন। ভারতের অমুসলমান শাসকদের বিরুদ্ধে তিনি ধর্মযুদ্ধ ঘোষণা করেন। নিজেদের শক্তিকে সুসংহত করার জন্য তিনি ও তাঁর অনুগামীদের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ ও আফগানিস্তানে আশ্রয় নেন। স্থানীয় উপজাতিদের মধ্য থেকে ধর্মযুদ্ধের স্বেচ্ছাসেবক সংগ্রহ করেন। মূলত ব্রিটিশবিরোধী হলেও সৈয়দ আহম্মদ শিখদের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। পাঞ্জাবে মুসলিম প্রজাদের ওপর নির্যাতনের বিরুদ্ধে তিনি অস্ত্রধারণ করেন। তিনি পাঞ্জাবে শিখদের বিরুদ্ধে বালাকোটের যুদ্ধে (১৮৩১ খ্রিঃ) নিহত হন।

তিতুমির: বাংলায় ওয়াহাবি আন্দোলনের প্রধান নেতা ছিলেন মির নিশার আলি বা তিতুমির (১৭৮২-১৮৩১ খ্রিঃ)। তিনি ২৪ পরগনার হায়দরপুরে জন্মগ্রহণ করেন। তিনি পেশায় ছিলেন পালোয়ান। মক্কায় হজ করতে গিয়ে তিনি ওয়াহাবি আন্দোলনের ভাবধারার সঙ্গে পরিচিত হন। ভারতে তিনি সৈয়দ আহম্মদের সংস্পর্শে আসেন।

ইসলামীয় সংস্কার আন্দোলন শুরু করে তিনি কৃষক, তাঁতি প্রভৃতি নিম্নবর্গীয়দের সংস্পর্শে আসেন। দারিদ্র্যপীড়িত কৃষক, তাঁতি প্রভৃতির সমর্থনে তিনি ওয়াহাবি আন্দোলনকে এক নতুন খাতে প্রবাহিত করেন। তিতুমিরের নেতৃত্বে ২৪ পরগনা, নদিয়া, মুরশিদাবাদ প্রভৃতি জেলায় কৃষক জাগরণ দেখা যায়। জমিদার, মহাজন, নীলকরদের বিরুদ্ধে আন্দোলন তীব্রতর হয়। তিনি ২৪ পরগনার নারকেলবেড়িয়া (বারাসতের নিকটবর্তী) গ্রামে বাঁশের কেল্লা নির্মাণ করে ইংরেজ সৈন্যদলের বিরুদ্ধে যুদ্ধ করেন। তিনি এই সংঘর্ষে নিহত (১৪ নভেম্বর, ১৮৩১ খ্রিঃ) হলেও ব্রিটিশ সরকারের বিরুদ্ধে সংগ্রামে স্থানীয় গরিব চাষিদের উদ্বুদ্ধ করতে পেরেছিলেন, এটা তাঁর কম কৃতিত্ব নয়।*

"Thus ended a stirring episode which may not be unfittingly described as the first fight for freedom"-Dr. R. C. Majumdar, History of the Freedom Movement in India. Vol. 1. p. 121.

■ মন্তব্য: কট্টর ইংরেজবিরোধী হলেও ওয়াহাবি অনুগামীরা কিন্তু মহাবিদ্রোহ (১৮৫৭ খ্রিঃ)-এ অংশগ্রহণ করেননি, যদিও সেই সময়েও তাঁদের অস্তিত্ব ছিল। প্রকৃতপক্ষে ওয়াহাবি আন্দোলন ছিল সংকীর্ণ ধর্মীয় আন্দোলন। তবে, ওয়াহাবি আন্দোলনের জনপ্রিয়তা দেশের অনেক স্থানেই অনুভূত হয়।